রাবি’র শিক্ষক নিয়োগে ফের পরিবর্তন

রাবি’র শিক্ষক নিয়োগে ফের পরিবর্তন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক নিয়োগ নীতিমালায় ফের পরিবর্তন ঘটতে যাচ্ছে। নতুন নীতিমালা অনুযায়ী তিন ক্যাটাগরি সিজিপি-এর ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ৪৭৫তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক নাসিমা জামানকে সভাপতির পদ থেকে অপসারণ করা হবে বলেও ওই সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রবিবার সকালে সিন্ডিকেট সদস্য ও হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক ড. তাজুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন। অধ্যাপক তাজুল ইসলাম বলেন, ‘প্রথম ক্যাটাগরি অনুযায়ী, কলা, চারুকলা ও ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে (আইবিএস) প্রভাষক পদে আবেদনের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ-৩ দশমিক শূন্য থাকতে হবে।’
দ্বিতীয় ক্যাটাগরিতে- সামাজিক বিজ্ঞান, আইন, ব্যবসায় শিক্ষা, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) আবেদনের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর ক্ষেত্রে ন্যূনতম সিজিপিএ-৩ দশমিক ২৫ থাকতে হবে। এছাড়া- তৃতীয় ক্যাটাগরি অনুযায়ী, বিজ্ঞান ও কৃষি অনুষদগুলোতে আবেদনের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সর্বনিম্ন সিজিপিএ ৩ দশমিক ৫০ থাকতে হবে।
তবে এর আগে ২০১৫ সালে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানউদ্দিনের আমলে শিক্ষক নিয়োগ নীতিমালায় পরিবর্তন আনা হয়। সেখানে প্রতিটি বিভাগ বা ইনস্টিটিউটে শিক্ষক নিয়োগে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সিজিপিএ ৩ দশমিক ৫০ থাকা আবশ্যক করা হয়। এ নিয়ে গত দুই বছরে শিক্ষক নিয়োগের নীতিমালায় দুই বার পরিবর্তন আনা হয়েছে।
অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষকদের দু’গ্রুপের মধ্যে গত কয়েকমাস ধরে চলমান দ্বন্দ্বের এ পর্যায়ে সভাপতির পদ থেকে সরে যেতে হচ্ছে বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাসিমা জামানকে। পদত্যাগের বিষয়ে অধ্যাপক নাসিমাকে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান অনুরোধ জানাবেন বলে ওই সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেওয়া হয় বলে সিন্ডিকেট সদস্য অধ্যাপক কেবিএম মাহবুবুর রহমান নিশ্চিত করেছেন।

Related Posts

Leave a Reply